সংবাদ শিরোনাম :
তরুণ-তরুণীদের আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করতে আইটি ভিশন সোসাইটি

তরুণ-তরুণীদের আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করতে আইটি ভিশন সোসাইটি

তরুণ-তরুণীদের আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করতে আইটি ভিশন সোসাইটি
তরুণ-তরুণীদের আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করতে আইটি ভিশন সোসাইটি

লোকালয় ডেস্কঃ কারিগরী শিক্ষা ও কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে তরুণ-তরুণীদের মধ্যে উপার্যনমূলক কর্ম ও আত্ম-কর্মসংস্থানে দেশে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে ইন্ফরমেশন টেকনিক্যাল ভিশন সোসাইটি (আইটি ভিশন সোসাইটি)। দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে ১০টি জেলায় আইসিটি ও অন্যান্য বিষয়ে লক্ষাধিক তরুণ-তরুণীকে প্রশিক্ষিত করেছে এই প্রতিষ্ঠানটি, তন্মধ্যে প্রায় ৬০ শতাংশই স্বাবলম্বী ও কর্মমূখী হয়েছে। এদের মধ্যে অনেকেই এখন নিজস্ব প্রশিক্ষণ সংস্থার পরিচালক, উদ্যোক্তা, বিভিন্ন রকম ব্যবসার স্বত্ত্বাধিকারী, গ্রাফিক্স ডিজাইনার, আইসিটি প্রশিক্ষক, ফ্রি ল্যান্সার ইত্যাদি কাজে নিয়োজিত আছে। সামান্য কোর্স ফি ও অধিক যতেœর সহিত প্রশিক্ষণ প্রদান করার সুনামের কারণে সংস্থাটি বর্তমানে বিশেষ করে ছাত্র-ছাত্রীদের কাছে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে। প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি বিভিন্ন সেবামূলক কর্মকান্ডও পরিচালনা করে আসছে এ প্রতিষ্ঠান।

সংস্থাটির নির্বাহী পরিচালক মোঃ মাহাবুব আলম জানান, ২০০৮ সালে বাংলাদেশ সরকারের সোসাইটি এ্যাক্ট (১৮৬০) অনুযায়ী জয়েন্ট স্টক কোম্পানী হিসেবে নিবন্ধন নেয় আইটি ভিশন সোসাইটি। এরপর থেকে বিগত ১০ বছরে ১০টি জেলায় নতুন করে আরও শাখা গঠিত হয়। বর্তমানে ঢাকার উত্তরা, নরসিংদী, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, হবিগঞ্জ, সিরাজগঞ্জ, গাজীপুর, শেরপুর ও জামালপুরে সোসাইটি’র শাখা চালু রয়েছে।
বিভিন্ন কর্মকান্ডের ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি নির্ভরযোগ্যতা প্রমাণে সক্ষমতার ফল স্বরুপ ২০১৪ সালে ]বাংলাদেশ সরকারের যুব উন্নয়ন অধিদপ্তরের সাথে “দারিদ্র দূরীকরণে কারিগরি চুক্তি” সম্পাদন হয়। তারই ফলশ্রুতিতে বর্তমানে প্রশিক্ষণ প্রাপ্ত তরুণ তরুণীরা যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ইস্যুকৃত সনদ পত্র পেয়ে আসছে। বর্তমানে বেসিক কম্পিউটার, গ্রাফিক্স ডিজাইন, ফ্রিল্যান্সিং, শর্টহ্যান্ডসহ বেশ কয়েকটি কারিগরি প্রশিক্ষণ চালু রয়েছে। এ ছাড়াও চলতি বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (ওএঅ) প্রশিক্ষণ প্রকল্পের আওতায় কম্পিউটার সার্ভিসিং ট্রেড কোর্সের চুক্তি সম্পন্ন হয়।

২৫ জুলাই ২০১০ সালে বৃন্দাবন সরকারী কলেজে ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণের মধ্য দিয়ে শুরু হয় আইটি ভিশন সোসাইটি, হবিগঞ্জ জেলা শাখার পদযাত্রা। নাম মাত্র কোর্স ফি দিয়ে আইটি বিষয়ক ৩/৬ মাস মেয়াদী প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে। পরবর্তীতে শচীন্দ্র কলেজ, শায়েস্তাগঞ্জ কামিল মাদ্রাসা, হবিগঞ্জ সরকারী মহিলা কলেজ ও চুনারুঘাট সরকারী কলেজ এর কার্যক্রম বিস্তৃতি লাভ করে। বর্তমানে ডাঃ সৈয়দ এম আবরার (জাবের) অত্র শাখার জেলা পরিচালনা কমিটির চেয়ারম্যান ও মোহাম্মদ জামাল উদ্দিন শাখা ব্যবস্থাপক হিসাবে দায়িত্ব পালন করছেন ।
বেসরকারী ও অলাভজনক সংস্থা হিসেবে আইটি ভিশন সোসাইটি বিভিন্ন সময়ে নানা সেবামূলক কার্যক্রম ও পরিচালনা করে থাকে। বিনামুল্যে চিকিৎসা প্রদান, বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, সুবিধাবি ত নারীদের মাঝে সেলাই মেশিন প্রদানসহ এসব কর্মকান্ডের মাধ্যমে সাধারণ মানুষের নিকট সমাজকল্যাণকামী একটি সংস্থা হিসাবেও এর পরিচিতি গড়ে উঠেছে ।
২০১৭ সালে সারা দেশে বিভিন্ন কার্যক্রমে সফল অংশগ্রহণ ও অবদান রাখার জন্য জাতীয় যুব দিবসে যুব উন্নয়ন অধিদপ্তরের পক্ষ থেকে গাজীপুর, হবিগঞ্জ ও নরসিংদী জেলা শাখা অফিস কে শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা হিসাবে পুরষ্কার প্রদান করা হয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com